1. admin@71bangla24.com : admin :
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৭ অপরাহ্ন
বিজ্ঞাপন:
সারাদেশে জেলা/উপজেলা প্রতিনিধি নেওয়া হবে।আগ্রহীরা যোগাযোগ করবেন ০১৭৭৮৬২০৬৯০ অথবা ০১৭১২৯৫৪৮৮৩ আপনার প্রতিষ্ঠানকে সারা বিশ্বে পরিচিত করতে বিজ্ঞাপন দিন।বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৭৭৮৬২০৬৯০
শিরোনামঃ
শেখ হাসিনার জন্মদিনে আব্দুর রহমান এর শুভেচ্ছা। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে আব্দুর রহমান এর শোক। জামালপুরে রাসেল হত্যা মামলায় ২ জনের মৃত্যু দন্ড ও ৭ জনের যাবজ্জীবন জামালপুর শহরে সম্মিলিত ব্যবসায়ী জনতা ঐক্য পরিষদের উদ্যোগে মানববন্ধন জামালপুর শহরের চালাপাড়ায় একজনের রহস্যজনক মৃত্যু, লাশ উদ্ধার করেছে পুলিশ বাংলাদেশ আওয়ামী লীগ জামালপুর জেলা শাখার বর্ধিত সভা অনুষ্ঠিত সালথায় আলেমদের সাথে ফরিদপুর জেলা প্রশাসকের মত বিনিময়। ফরিদপুরে লাইসেন্স বিহীন কোন ক্লিনিক থাকবে না- যুগ্ন সচিব উম্মে সালমা তানজিয়া। বোয়ালমারীতে কবি নাজমুল হক নজীরের ৬৬ তম জন্মবার্ষিকী পালিত শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর ৬৬ তম জন্মদিন
add

কর্মী অন্তপ্রান রাজনীতিক মরহুম জননেতা আব্দুর রউফ স্যারের স্মৃতি।

  • বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ২৩৬ বার পড়া হয়েছে

ওবায়দুর রহমানঃ

১৯৯১ সালের ২৭শে ফেব্রুয়ারী নির্বাচনে ফরিদপুর ১ আসনের এমপি নির্বাচিত হয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠক সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব জননেতা আব্দুর রউফ স্যার। আলফাডাঙ্গা উপজেলা ছাত্রলীগের কনিষ্ঠ কর্মী হিসাবে স্যারের খুব কাছাকাছি ছিল আমার অবস্থান। আমাকে স্যার খুবই স্নেহ করতেন। স্যার তিন বছরের মতো সময় এমপি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এরপর খালেদা বিরোধী আন্দোলনের অংশ হিসেবে নেত্রীর সিদ্ধান্তে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন।


কর্মী অন্তপ্রান স্যার সবসময় কর্মীদের স্নেহ করতেন একেবারে নিজের ক্লাসের কোমলমতি ছাত্র ছাত্রীদের মতো করে। সংসদ সদস্য হিসাবে স্যার কখনো ডাকবাংলোয় রাত্রিযাপন করতেন না। সাধারণত স্যার যে এলাকায় যেতেন সেই এলাকার বয়োবৃদ্ধ বা প্রবীন নেতাদের বাড়িতে অবস্হান করতেন এবং কর্মী পরিবেষ্টিত হয়ে রাজনৈতিক সংগ্রামের দিনগুলোর স্মৃতিচারন করতেন। একদিন দক্ষিণ আলফাডাঙ্গার বিভিন্ন গ্রাম পরিদর্শন শেষে গোপালপুরে রাত্রি যাপন করলেন গোপালপুর ইউনিয়ন আওয়ামিলীগ এর সভাপতি সর্বজন শ্রদ্ধেয় ব্যাক্তিত্ব মরহুম আবদুল লতিফ খান সাহেবের বাড়ি। আমরা স্যারের সাথে একই ঘরে রাত্রি যাপন করলাম আলফাডাঙ্গা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মরহুম মাসুদুর রহমান মাসুদ মামা ও আরোও কয়েকজন। স্যারের কোন ব্যক্তিগত গাড়ি ছিলনা। কর্মীদের মটর সাইকেল বা কোন কর্মী যদি মাইক্রো বাস ভাড়া করে নিয়ে আসতেন তাতে স্যার আমাদের সাথে করে ঘুরতেন এলাকায়।

১৯৯২ সালের একটি ঘটনা আমাদের আলফাডাঙ্গা উপজেলা আওয়ামিলীগের তখনকার অর্থ সম্পাদক আমার চাচাতো ভাই ইকবাল হাসান চুন্নুকে একটি মামলায় পুলিশ ধরে নিয়ে আসে থানায়। আমি ছোট মানুষ সেই রাত্রে বাড়ি হতে আলফাডাঙ্গায় চলে আসি। এসে বোয়ালমারীতে স্যারের সাথে যোগাযোগ করি। স্যার আমাকে বললেন আমি থানায় খবর নিয়েছি এবং ওসির সাথে কথা বলেছি তাকে রিমান্ড বা অসৌজন্য কিছু করবে না। পরের দিন চাচাতো ভাইকে কোর্টে চালান দিয়ে দেয়। আমি স্যারকে জানালে স্যার আমাকে বোয়ালমারী চলে আসতে বললেন। আমি যথারিতি বোয়ালমারী গিয়ে ডাকবাংলোর সামনে স্যারের জন্য অপেক্ষা করতে থাকি।

স্যার গ্রামের বাড়ি হতে এসে আমাকে নিয়ে ফরিদপুরে গমন করেন এবং ডিসি অফিসে গিয়ে ডিসির সাথে এবং এসপির সাথে মামলার বিষয়ে কথা বলেন। আমি আবেগে আপ্লূত হয়ে গিয়েছি আমার মতো একজন ক্ষুদ্র কর্মীর কথায় একজন এমপি তার দিনের কাজ ফেলে আরেকজন কর্মীকে সেইফ করার জন্য ছুটে চলা দেখে। যদিও মামলার ধারানুযায়ী সেদিন আসামির জামিন হয়নি। কিন্তু স্যার গভীর মমতায় কর্মীর জন্য কাজ করেছেন। এখন অনেকেই এমপি হন তাদের টিকিটি খুঁজে পাওয়া যায় না। কাছে ভেড়া যায়না চেলাদের ঠ্যালায়। আবার রাস্তায় যখন চলেন এমপিরা তখন মনে হয় কোন দেশের কোন রাজা বাদশা আসছেন। রাস্তা বন্ধ করে সামনে পিছনে গাড়ির বহর, নেতা, ক্যাথার, হাতার বহর। আরোও কতকি। শুল্কমুক্ত কোটি টাকার গাড়ি, প্লট, ফ্লাট বরাদ্দ সহ কতকি। কিন্তু দলের জন্য, দলের তৃণমূলের কর্মীর জন্য নেই কোন আত্মনিবেদন। আছে ঠাট আর বাট। কর্মীকে ভালোবাসতে পারেন না। সব সময় চলেন চ্যালা চামুণ্ডার বহর নিয়ে। কিন্তু যুগে যুগে আব্দুর রউফ স্যাররা শুধুই বিলিয়ে গিয়েছে নিজেকে। স্যার আজ আমাদের মাঝে নেই।

আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দুহাত তুলে দোয়া করি আল্লাহ রাব্বুল আলামিন যেন প্রিয় স্যারকে জান্নাতুল ফেরদাউস নসীব করেন। আমিন।

ওবায়দুর রহমান
গাজিপুর
২২/০৭/২০২০ ইংরেজি।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
add
© 71bangla24 2020 All rights reserved. কারিগরি সহায়তা: WhatHppen
Theme Customized By BreakingNews