1. admin@71bangla24.com : admin :
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৪ অপরাহ্ন
বিজ্ঞাপন:
সারাদেশে জেলা/উপজেলা প্রতিনিধি নেওয়া হবে।আগ্রহীরা যোগাযোগ করবেন ০১৭৭৮৬২০৬৯০ অথবা ০১৭১২৯৫৪৮৮৩ আপনার প্রতিষ্ঠানকে সারা বিশ্বে পরিচিত করতে বিজ্ঞাপন দিন।বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৭৭৮৬২০৬৯০
শিরোনামঃ
বোয়ালমারীতে ব্যস্ত সময় পার করছে প্রতীমা কারিগররা বোয়ালমারীতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ইউপি চেয়ারম্যান মুজিবর রহমান বোয়ালমারীতে নৌকা বাইচ অনুষ্ঠিত ওসির সাথে নবগঠিত বোয়ালমারী রিপোর্টার্স ইউনিটির ফুলের শুভেচ্ছা বিনিময় বোয়ালমারীতে প্লাস্টিকের মোড়ক ব্যবহার করায় বিকাশ এগ্রো ফুড লিমিটেড কে জরিমানা বোয়ালমারীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে নাবী পাট বীজ ও সার বিতরণ বোয়ালমারীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে নাবী পাট বীজ ও সার বিতরণ বোয়ালমারীতে রিপোর্টার্স ইউনিটির পূর্ণাঙ্গ কমিটি গঠন বোয়ালমারীতে সদ্য যোগদানকৃত ইউএনও কে ফুলেল শুভেচ্ছা জানালেন রিপোর্টার্স ইউনিটি বোয়ালমারীতে রিপোর্টার্স ইউনিটির পূর্ণাঙ্গ কমিটি গঠন বোয়ালমারীর সাতৈর ইউনিয়নের হাল ধরতে চান যুবলীগ নেতা শাফি বোয়ালমারীতে ১০ টাকা কেজিতে চাল বিতরণ বোয়ালমারীতে জনতা জুট মিলে অগ্নিকান্ড, নিয়ন্ত্রণে কাজ করছে ৮ ইউনিট প্রাণ ফিরে পেলো স্কুলের ক্লাস রুম বোয়ালমারীতে আগুনে পুড়া পরিবারকে জেলা প্রশাসকের পক্ষ থেকে নগদ অর্থ সহায়তা বোয়ালমারীতে আগুনে পুড়ে  মহিলা ও গাভীর মৃত্যু ফরিদপুরে চারটি সংসদীয় আসনে নৌকাকে বিজয়ী করতে যুবলীগকে ভুমিকা রাখতে হবে- জিয়াউল হাসান মিঠু বোয়ালমারীতে ছাত্রলীগের শহর পরিস্কার পরিছন্ন অভিযান বোয়ালমারীতে ছাত্রলীগের শহর পরিস্কার পরিছন্ন অভিযান বোয়ালমারীতে হত্যা মামলাসহ ৯ মামলার আসামি আ’লীগ নেতা গ্রেফতার
add

বোয়ালমারীতে ব্যস্ত সময় পার করছে প্রতীমা কারিগররা

  • মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ২ বার পড়া হয়েছে

বোয়ালমারীতে ব্যস্ত সময় পার করছে প্রতীমা কারিগরর

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি ঃ প্রতিমা নির্মাণে ব্যস্ততা বেড়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা কারিগরদের। ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় দুর্গোৎসবকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বিরাজ করছে সাজসজ্জা অবস্থা। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস দুষ্টের দমন আর শিষ্টের পালনের জন্যই দূর্গা দেবীর স্বর্গ থেকে আগমন ঘটেছিল। এরই ধারাহিকতায় হিন্দু ধর্মাবলম্বীরা প্রতি বছর শারদীয় উৎসব হিসেবে দুর্গাপূজা উদযাপন করে থাকেন। আগামী ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোর প্রস্তুতি প্রায় শেষ পথে। দেবীকে স্বাগত জানাতে হিন্দু ধর্মালম্বীদের মাঝে আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। এদিকে উপজেলা পূজা উদর্যাপন পরিষদ বিভিন্ন এলাকার পূজা কমিটিগুলোকে দিয়েছেন বিভিন্ন দিক-নির্দেশনা।

সোমবার ও মঙ্গলবার বিভিন্ন পূজামন্ডপ ঘুরে দেখা যায়, কোথাও খড় দিয়ে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। আবার কোথাও শিল্পীর সুনিপুণ হাতের ছোঁয়ায় কৃত্রিম জীবন পাচ্ছেন মা দুর্গা, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর ও শিবমূর্তি। এখানে কোন মূর্তিতে পরানো হয়েছে শাড়ি, হাতের বালা, গয়নাসহ সরঞ্জাম। ইতোমধ্যে প্রতিমার মাটির কাজ শেষ পর্যায়ে রয়েছে। রঙ ও সাজসজ্জার কাজ বাকি রয়েছে। এসব প্রতিমা কারিগররা বিভিন্ন মন্দিরে প্রতিমা তৈরি করছেন। এ বছর বোয়ালমারী উপজেলার ১১৪টি পূজা মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এসব এলাকায় প্রতিমা তৈরির কাজ জোরেস্বরে চলছে। বোয়ালমারী পৌরবাজার সার্বজনীন রক্ষাচন্ডী মন্দির, কামারগ্রাম আখড়া, ময়না বারোয়ারী মন্দির, আধারকোঠা বারোয়ারী মন্দির, সাতৈর মন্দিরের প্রতিমা তৈরি কাজ প্রায় শেষ পর্যায়ে।

বোয়ালমারী পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের আধারকোঠা বারোয়ারী মন্দিরের প্রতিমা কারিগর কিরণ পাল জানান, প্রায় এক যুগ ধরে বিভিন্ন ধরনের প্রতিমা তৈরির কাজ করছেন তিনি। গত বছর করোনা মহামারি থাকায় এ বছর একটু কাজের চাপ বেড়ে গেছে। তিনি ৭টি পূজা মন্ডপে প্রতিমা বানাচ্ছেন। সঠিক সময়ের মধ্যে তারা কাজ শেষ করবেন বলে জানান। তিনি আরো জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে প্রতিমা তৈরি করে যে মজুরি পান তা দিয়ে জীবন যাপন করা কষ্টকর। অনেকেই এ পেশা ছেড়ে চলে গেলেও তারপরও বাপ দাদার আদি পেশা টিকিয়ে রেখেছেন তিনি।

বোয়ালমারী উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল কুমার সাহা বলেন, গত বছরের তুলোনায় এ উপজেলায় দুইটি পূজা মন্ডপ হচ্ছে বলে খবর পেয়েছি। এ বছর ১১৫ টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। পূজামন্ডপে শান্তিপূর্ণভাবে মন্ডপ বানানোর কাজ চলছে। সব মিলিয়ে এ বছর ভালোভাবে পূজা অনুষ্ঠিত হবে বলে তিনি আশা করছেন।

 

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
add
© 71bangla24 2020 All rights reserved. কারিগরি সহায়তা: WhatHppen
Theme Customized By BreakingNews