1. admin@71bangla24.com : admin :
বুধবার, ২৩ নভেম্বর ২০২২, ০১:৪৩ অপরাহ্ন
বিজ্ঞাপন:
সারাদেশে জেলা/উপজেলা প্রতিনিধি নেওয়া হবে।আগ্রহীরা যোগাযোগ করবেন ০১৭৭৮৬২০৬৯০ অথবা ০১৭১২৯৫৪৮৮৩ আপনার প্রতিষ্ঠানকে সারা বিশ্বে পরিচিত করতে বিজ্ঞাপন দিন।বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৭৭৮৬২০৬৯০
শিরোনামঃ
শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর ৭ম প্রয়াণ বার্ষিকী আজ ‌ঢাবির মুহসীন হল ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ সম্পাদক ফরিদপুরের শাওন আলফাডাঙ্গায় চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশীর পরিবারের বিরুদ্ধে মিথ্যাচার করায় মানববন্ধন প্রয়াত আ’লীগ নেতা প্রশান্ত সাহার শ্রাদ্ধ অনুষ্ঠানে প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান সালথায় জাকের পার্টি ছাত্রফ্রন্টের আলোচনা সভা অনুষ্ঠিত সালথায় মা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত বোয়ালমারীতে উপজেলা পরিষদের নতুন ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ ফরিদপুর জেলা পুলিশের শ্রেষ্ঠ এএস আই নির্বাচিত মোবারক হোসাইন সালথায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত সংসদ সদস্য হিসেবে শপথ নিলেন সাজেদা চৌধুরীর ছে‌লে লাবু চৌধুরী সালথায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বোয়ালমারীতে নসিমন উল্টে ১জন নিহত সালথা মডেল প্রেসক্লাবের কমিটি গঠন: সভাপতি আবু নাসের, সম্পাদক আজিজুর সালথায় সহিংসতা ও তান্ডব মামলায় উপজেলা চেয়ারম্যান কারাগার থেকে মুক্তি পেয়েছেন বুড়াইচ ইউনিয়নে আ’লীগের মনোনয়ন প্রত‍্যাশী চেয়ারম্যান প্রার্থী আহসানউদ্দৌলা রানা’র উঠান বৈঠক বোয়ালমারীতে স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সালথায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার সালথায় কেক কেটে সাংবাদিক নেতা আছাদুজ্জামানের জন্মদিন পালিত বোয়ালমারীতে স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি হলেন হাফিজুর রহমান
add

শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর ৭ম প্রয়াণ বার্ষিকী আজ

  • বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ১ বার পড়া হয়েছে

 

সৈয়দ তারেক মোঃ আব্দুল্লাহ :

আজ ২৩ নভেম্বর শ্লোগানের কবি নাজমুল হক নজীর এর ৭ম প্রয়াণ বার্ষিকী। ২০১৫ সালের এই দিনে রাজধানী ঢাকাতে শেষ নিশ্বাস ত্যাগ করে পাড়ি জমান অনন্তের পথে।

বরেণ্য এই কবি ও সাংবাদিক
১৯৫৫ সালের ২৫শে সেপ্টেম্বর ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার শিয়ালদী গ্রামে জন্মগ্রহণ করেন।

গত শতাব্দীর সত্তর দশকে যে ক’জন কবি
সৃষ্টিশীলতার স্বাক্ষর রেখেছিলেন নাজমুল হক নজীর অন্যতম । বলা চলে কবিতার জন্য তিনি একজীবন ব্যয় করেছেন। তাঁর কবিতায় মধ্যবিত্তের জীবনচিত্র আর সমাজচিত্র শিল্পদৃষ্টিতে দারুণভাবে পরিস্ফুটিত হয়েছে। কবিতায় মিথ ব্যবহারের ক্ষেত্রে তিনি পারঙ্গমতা দেখিয়েছেন।

“স্বাধীনতার পর পঁচাত্তর-পরবর্তী পট পরিবর্তনে আশাহত কবি সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও স্বৈরশাসনের প্রতিবাদে তার কলম চালিয়েছেন নিরন্তর। গণতন্ত্র ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনিমার্ণের আকাঙ্ক্ষায় তিনি ছিলেন কলমযোদ্ধা।

কবি’র ৯টি কাব্যগ্রন্থ, ৩টি ছড়া, ১টি ইতিহাস গ্রন্থ, ১টি সম্পাদিত গ্রন্থ, নির্বাচিত কবিতা ও কবিতা সমগ্র প্রকাশিত হয়েছে।

উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ নোনা জলের বাসিন্দা, স্বৈরণী স্বদেশ, স্বপ্নবাড়ি অবিরাম।
সনাতন ধর্মে বিশ্বাসীদের মধ্যে মতুয়া মতবাদে অনুসারীগণের জন্য কবি বেশকিছু গান লিখেছেন।
কবি’র লেখা
আয়নায় আপন অবয়ব, নোনা জলের বাসিন্দা, ভোর হতে আর কতোক্ষণ, প্রেমের দাবিতে বলছি বাঙালির ছাড়পত্র অনন্যার জন্য গীতিকাব্য কবিতাগুলো আজও পাঠককে আন্দোলিত করে ।

কবি’র সবচেয়ে আলোচিত কাব্যগ্রন্থ “নোনা জলের বাসিন্দা”।
এছাড়া “স্বৈরিণী স্বদেশ”, “কালো জোছনার এক চুমুক”, “কার কাছে বলে যাই”, “ঘুরে দাঁড়াই স্বপ্ন পুরুষ”, “স্বপ্ন বাড়ি অবিরাম”, “এভাবে অবাধ্য রঙিন”, “ভিটেমাটি স্বরগ্রাম”, “বকুল ভেজা পথঘাট ” প্রভৃতি তাঁর কাব্যগ্রন্থ।

“সাধনার ফসল”, “আবার শ্লোগান”, “ইষ্টি কুটুম মিষ্টি কুটুম”কবি’র ছড়ার বই।

সম্পাদিত গ্রন্থ- গাজী খোরশেদুজ্জামানের
কিশোর কবিতা

ফরিদপুর অঞ্চলের ইতিহাস বিষয়ক গবেষণা
গ্রন্থ-“আমাদের ফরিদপুর-১ অঞ্চল”।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে একজন কিশোরমুক্তিযোদ্ধা হিসেবে যুদ্ধে অংশগ্রহণ করেন। কবির জীবনী থেকে জানা যায়, মুক্তিযোদ্ধা পরিচয়ে তিনি কখনো কোন রাষ্ট্রীয় সুযোগ সুবিধা নেননি এবং ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বরণের পর তিনি নিজেকে আর মুক্তিযোদ্ধা পরিচয় দেননি।

সাহিত্যে অবদান রাখার জন্য পেয়েছেন অসংখ্য পুরস্কার। এর মধ্যে রয়েছে রাহিলা সাহিত্য পুরস্কার, নজরুল পদক, কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, কবি খান মুহাম্মদ মঈনুদ্দীন সাহিত্য পুরস্কার, কবি গোবিন্দ চন্দ্র দাস স্মৃতি পদক,
শ্রী হরিদর্শন পুরস্কার, আমীর প্রকাশন সাহিত্য পুরস্কার, গীতিকার ক্লাব সম্মাননা, এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সম্মাননা, মেরিট অব ডিএক্স পুরস্কার, নির্ণয় কবি বাবু ফরিদী স্মৃতি পদক, মির্জা আবুল হোসেন পদক,ও পাঠক আন্দোলন বাংলাদেশ সাহিত্য পুরস্কর প্রভৃতি।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
add
© 71bangla24 2020 All rights reserved. কারিগরি সহায়তা: WhatHppen
Theme Customized By BreakingNews